ইউআরসি ইনস্ট্রাক্টর ও সহকারী ইনস্ট্রাক্টরগণের দায়িত্ব ও কর্তব্য

0

মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণের লক্ষ্যে বাংলাদেশের প্রতিটি থানা/উপজেলায় একটি করে রিসোর্স সেন্টার প্রতিষ্ঠা করা হয়েছে। ইউআরসিগুলো শ্রেণিকক্ষে শিখন-শেখানো প্রক্রিয়া উন্নয়নে স্থানীয় পর্যায়ে একাডেমিক সেবা প্রদান এবং শিক্ষকদের প্রশিক্ষণ চাহিদা নিরূপণ ও প্রশিক্ষণ প্রদানসহ সার্বিক সহযোগিতা প্রদান করে থাকে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের প্রশিক্ষণ শাখা সর্বশেষ ২০০৬ সালে ইনস্ট্রাক্টর ও সহকারী ইনস্ট্রাক্টরগণের দায়িত্ব এবং বিভিন্ন স্তরের সঙ্গে এর সংশ্লিষ্টতা সংক্রান্ত নির্দেশাবলি সহকারে উপজেলা/থানা রিসোর্স সেন্টার কার্যক্রম সংক্রান্ত একটি পরিপত্র জারি করে। এ পরিপত্রে বর্ণিত নির্দেশনাসমূহ যথাযথভাবে অনুসরণ করে ইউআরসি’র কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হয়।

ইনস্ট্রাক্টর এর দায়িত্ব

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আওতাধীন উপজেলা/থানা রিসোর্স সেন্টারের ইনস্ট্রাক্টরগণ পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিম্নবর্ণিত দায়িত্বসমূহ পালন করবেন।

  1. তাঁর কাজের জন্য সংশ্লিষ্ট পিটিআই সুপারের নিকট দায়বদ্ধ থাকবেন।
  2. তাঁর নিয়ন্ত্রণাধীন কর্মকর্তা ও কর্মচারীদের বেতন ভাতা ও অন্যান্য তহবিলের আয়ন-ব্যয়ন কর্মকর্তা
  3. উপজেলা/থানা রিসোর্স সেন্টারের একাডেমিক ও প্রশাসনিক প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন।
  4. হিসেবে দায়িত্ব পালন করবেন।
  5. উপজেলা/থানা রিসোর্স সেন্টারের কার্যক্রম পরিচালনার জন্য কেন্দ্রীয়ভাবে প্রণীত গাইড লাইন অনুযায়ী বার্ষিক (জুলাই-জুন) কর্মপরিকল্পনা প্রণয়ন করবেন এবং তা এপ্রিল মাসে উপজেলা রিসোর্স সেন্টার ব্যবস্থাপনা কমিটি’র সভায় উপস্থাপন করে অনুমোদন নেবেন। অনুমোদিত কর্মপরিকল্পনা সাত দিনের মধ্যে পরিচালক (প্রশিক্ষণ) বরাবর প্রেরণ করবেন।
  6. প্রশিক্ষণ পরিচালনার জন্য চাহিদা নিরূপণ, বিষয় নির্বাচন এবং কর্তৃপক্ষের অনুমোদনক্রমে প্রশিক্ষণ সামগ্রী তৈরী ও সংগ্রহ করবেন। কর্তৃপক্ষের অনুমোদনক্রমে প্রশিক্ষণ পরিচালনার জন্য প্রশিক্ষক নির্বাচন করবেন।
  7. উপজেলা/থানা পর্যায়ে অনুমোদিত সময়সূচি অনুযায়ী প্রয়োজনবোধে প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করবেন।
  8. জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের সভাপতিত্বে অনুষ্ঠিতব্য মাসিক সমন্বয় সভায় যোগদান করবেন। উক্ত সভায় ইউআরসি’র মাসিক কার্যক্রম উপস্থাপন এবং পরবর্তী মাসের কর্মসূচি পেশ করবেন।
  9. বছরে ৩টি করে মোট ১৮টি সাব-ক্লাস্টার প্রশিক্ষণ পর্যবেক্ষণ করবেন। নির্ধারিত ছকে প্রতিবেদন সুপার, পিটিআই এবং অনুলিপি পরিচালক (প্রশিক্ষণ) বরাবর প্রেরণ করবেন।
  10. সুপার, পিটিআই এর সভাপতিত্বে অনুষ্ঠিতব্য মাসিক সমন্বয় সভায় অংশগ্রহণ করবেন। উক্ত সভায় প্রশিক্ষণ ও অন্যান্য কার্যাবলি বাস্তবায়নের অগ্রগতি নির্ধারিত ছকে উপস্থাপন করবেন।
  11. মাসে কমপক্ষে ৫টি বিদ্যালয়ের শিখন-শেখানো কার্যক্রম পর্যবেক্ষণ করবেন এবং শিক্ষকদের প্রয়োজনীয় সহায়তা দেবেন। এ সম্পর্কিত একটি প্রতিবেদন সুপার, পিটিআই ও উপজেলা/থানা শিক্ষা অফিসার বরাবরে প্রেরণ করবেন।
  12. ইউআরসি’র স্থাবর অস্থাবর সম্পদের রক্ষণাবেক্ষণ ও সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করবেন।
  13. অধঃস্তন কর্মকর্তা/কর্মচারীদের দাপ্তরিক কার্যক্রম তদারকি ও ব্যবস্থাপনা সংক্রান্ত যাবতীয় কার্যক্রম সম্পন্ন করবেন।
  14. ইউআরসি ব্যবস্থাপনা কমিটির অনুমোদনক্রমে রিসোর্সপুল গঠন এবং তাঁদেরকে বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রমে সম্পৃক্ত করবেন।
  15. সহকারী ইনস্ট্রাক্টর ও শিক্ষকদের সহায়তায় স্থানীয়ভাবে সহজলভ্য দ্রব্যাদি ব্যবহার করে শিক্ষা উপকরণ তৈরী ও প্রয়োজনে বিতরণ করবেন।
  16. উপজেলা পর্যায়ে সকল প্রাথমিক শিক্ষকদের প্রশিক্ষণ ও অন্যান্য তথ্য সংবলিত ডাটাবেজ তৈরী এবং সংরক্ষণ করবেন।
  17. সহকারী ইনস্ট্রাক্টর, ডাটা এন্ট্রি অপারেটর ও নৈশ প্রহরীর নৈমিত্তিক ছুটি মঞ্জুর করবেন এবং অন্যান্য ছুটি উর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবর অগ্রায়ন করবেন।
  18. সহকারী ইনস্ট্রাক্টর, ডাটা এন্ট্রি অপারেটর ও নৈশ প্রহরীর বার্ষিক গোপনীয় অনুবেদন লিখবেন।
  19. Action Research/Longitudinal Study পরিচালনা করবেন।
  20. প্রতিমাসের ভ্রমণসূচি পূর্ববর্তী মাসের ২৫ তারিখের মধ্যে সুপার, পিটিআই এর অনুমোদন নেবেন এবং সেই অনুযায়ী ভ্রমণ করবেন।
  21. ইউআরসিতে ব্যবহৃত বিভিন্ন প্রশিক্ষণ সামগ্রী ও বিষয়ভিত্তিক পাঠসংশি¬ষ্ট শিক্ষা উপকরণের ওপর শিক্ষাবর্ষের শুরুতে প্রদর্শনীর ব্যবস্থা করবেন।
  22. উর্ধ্বতন কর্তৃপক্ষ কর্তৃক অর্পিত যেকোনো দায়িত্ব পালন করবেন।

সহকারী ইনস্ট্রাক্টর এর দায়িত্ব

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আওতাধীন উপজেলা/থানা রিসোর্স সেন্টারের সহকারী ইনস্ট্রাক্টরগণ পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিম্নবর্ণিত দায়িত্বসমূহ পালন করবেন।

  1. উপজেলা/থানা রিসোর্স সেন্টারের যাবতীয় কার্যক্রমের আয়োজন, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের প্রশিক্ষণ চাহিদা নিরূপণ, পরিকল্পনা প্রণয়ন ও প্রশিক্ষণ আয়োজনে ইনস্ট্রাক্টরকে সার্বিক সহায়তা করবেন।
  2. অনুমোদিত ভ্রমণসূচি অনুযায়ী মাসে কমপক্ষে ৭টি বিদ্যালয়ের শিখন শেখানো কার্যক্রম পর্যবেক্ষণ করবেন এবং শিক্ষককে প্রয়োজনীয় একাডেমিক সহায়তা প্রদান করবেন। এ সম্পর্কিত প্রতিবেদন নির্ধারিত ছকে ইনস্ট্রাক্টর, ইউআরসি বরাবর প্রেরণ করবেন।
  3. ইনস্ট্রাক্টরের তত্ত্বাবধানে রিসোর্স সেন্টারের নথি, মালামাল ও রেকর্ডপত্র সুষ্ঠুভাবে রক্ষণাবেক্ষণ করবেন।
  4. সর্বনিম্ন ৩টি করে বছরে মোট ১৮টি সাব-ক্লাস্টার প্রশিক্ষণ পর্যবেক্ষণ করে নির্ধারিত ছকে প্রতিবেদন ইউআরসি ইনস্ট্রাক্টরের নিকট পেশ করবেন।
  5. রিসোর্স পুল গঠনে ইনস্ট্রাক্টরকে প্রয়োজনীয় সহায়তা প্রদান করবেন।
  6. উর্ধ্বতন কর্তৃপক্ষ কর্তৃক অর্পিত যেকোনো দায়িত্ব পালন করবেন।

 

 

Share.

About Author

Leave A Reply